আজ শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪ ॥ ৫ আশ্বিন, ১৪৩১ ॥ ১৬ রবিউল আউয়াল, ১৪৪৬

ভালুকায় বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের ৪ ঘণ্টা মহাসড়ক অবরোধ
গ্রাম বাংলা প্রধান খবর শিরোনাম

ভালুকায় বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের ৪ ঘণ্টা মহাসড়ক অবরোধ

প্রতিনিধি: জাহাঙ্গীর আলম, স্টাফ রিপোর্টার:
ফেব্রু ১০, ২০২৪
ময়মনসিংহের ভালুকায় সরকার নির্ধারিত বেতনসহ বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ করেন বিক্ষুব্ধ শ্রমিকরা। শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে উপজেলার জামিরদিয়া এলাকায় অবস্থিত রিদিশা স্পিনিং অ্যান্ড ডায়িং কারখানার শ্রমিকরা প্রায় চারঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন। এ সময় মহাসড়কের দুই পাশে কয়েক কিলোমিটার সড়কজুড়ে যানযটের সৃষ্টি হয়। খবর পেয়ে প্রশাসনিক কর্মকর্তাসহ শিল্প ও থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শ্রমিক, শিল্প ও থানা পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার রিদিশা স্পিনিং অ্যান্ড ডায়িং কারখানাটিতে দুই শিফটে এক হাজার ৬০০ নারী-পুরুষ শ্রমিক কাজ করেন। তবে সরকার নির্ধারিত বেতন কোনো শ্রমিককেই দেয়া হচ্ছে না। এ বিষয়ে তারা কয়েকদফায় কারখানা কর্তৃপক্ষের কাছে দাবি করে আসছেন। কিন্তু তাদের দাবির বিষয়টি আমলে না নেয়ায় বেশ কয়েকদিন ধরে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। শনিবার সকালে এরই দাবিতে শ্রমিকরা কারখানার ভেতর বিক্ষোভ করেন। পরে তারা মূলফটকের বাইরে চলে আসেন এবং একপর্যায়ে বাঁশের বেড়া দিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখেন।

 

শ্রমিক, শিল্প ও থানা পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার রিদিশা স্পিনিং অ্যান্ড ডায়িং কারখানাটিতে দিই শিফটে এক হাজার ৬০০ নারী-পুরুষ শ্রমিক কাজ করেন। তবে সরকার নির্ধারিত বেতন কোনো শ্রমিককেই দেয়া হচ্ছে না। এ বিষয়ে তারা কয়েকদফায় কারখানা কর্তৃপক্ষের কাছে দাবি করে আসছেন। কিন্তু তাদের দাবির বিষয়টি আমলে না নেয়ায় বেশ কয়েকদিন ধরে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। শনিবার সকালে এরই দাবিতে শ্রমিকরা কারখানার ভেতর বিক্ষোভ করেন। পরে তারা মূলফটকের বাইরে চলে আসেন এবং একপর্যায়ে বাঁশের বেড়া দিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখেন।

কারখানার অ্যাডমিন ম্যানেজার মো: আব্দুর রাজ্জাক জানান, তাদের টেক্সটাইল মিলে দুই শিফটে মোট শ্রমিক সংখ্যা রয়েছেন এক হাজার ৬০০। সরকার নির্ধারিত বেতনের বিষয়টি গার্মেন্টর জন্য গেজেট প্রকাশ হয়েছে। টেক্সটাইল বা স্পিনিং মিলের বিষয়ে এখনো গ্যাজেট প্রকাশ হয়নি। প্রকাশ হলেই তারা তা বাস্তবায়ন করবেন।

শিল্প পুলিশ-৫ ময়মনসিংহ জোনের পুলিশ সুপার মিজানুর রহমান মহাসড়ক অবরোধের ঘটনাটি স্বীকার করে বলেন, কারখানা কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে, তারা সরকারের বেতন কাঠামো অনুযায়ী বেতন বৃদ্ধি করবেন বলে আশ্বস্ত করেছেন। সরকারের ঘোষণার পরও বেতন বৃদ্ধি না করা না হলে পরবর্তী সময়ে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *